আজ রবিবার, ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পানামা পেপারসের নতুন তালিকায় মুসাসহ ২০ বাংলাদেশির নাম প্রকাশ

পানামা পেপারসের নতুন তালিকায়

পানামা পেপারসের নতুন তালিকায় মুসাসহ ২০ বাংলাদেশির নাম প্রকাশপানামা পেপারসের নতুন তালিকায়

অনলাইন ডেস্ক:

প্যারাডাইস পেপারসের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল বুধবার প্রকাশিত তালিকায় ২০ জন বাংলাদেশির নাম রয়েছে বলে জানিয়েছে ‘ইন্টারনেশনাল কনসোরর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে)।

২০ জন বাংলাদেশির মধ্যে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের নাম রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এই ব্যবসায়ীরা কর ফাঁকি দিতে ইউরোপের দেশ মাল্টায় কোম্পানি খুলেছেন।

আইসিআইজের তালিকায় আসা অন্য বাংলাদেশিদের মধ্যে রয়েছেন, জুলফিকার আহমেদ, মোহাম্মদ এ মালেক, শাহনাজ হুদা রাজ্জাক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, তাজুল ইসলাম তাজুন, ফারহান আকিবুল রহমান, আমানুল্লাহ চাগলা, মাহমুদ হোসেন, মো. কামাল ভূইয়া, তুহিন ইসলাম সুমন, মেহতাবা রহমান, মো. ফজলে এলাহী চৌধুরী, আসাদুল ইসলাম, ফারুক পালওয়ান, ফারুক পালোয়ান প্রমুখ।

আইসিআইজে এর ওয়েবসাইটে গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রকাশিত ডকুমেন্টে ৮৫ হাজার প্রতিষ্ঠান এবং ১ লাখ ১০ হাজার ব্যক্তির নাম আছে।

এর আগে গত বছরের নভেম্বরে প্যারাডাইস পেপারসের প্রথম কিস্তি প্রকাশ করা হয়। তখন ১০ বাংলাদেশির নাম এসেছিল। বিএনপি নেতা আবদুল আউয়ার মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম তাতে ছিল।

আইসিআইজে জানিয়েছে, সব মিলিয়ে এখন পর্যন্ত এই কেলেঙ্কারিতে প্রায় ৮ লাখ কোম্পানি বা প্রতিষ্ঠান এবং ৭ লাথ ২০ হাজারের বেশি ব্যক্তির কর ফাঁকির তথ্য পাওয়া গেছে।

তালিকায় শাহনাজ হুদা রাজ্জাক ও ইমরান রহমানের নামে মাল্টায় নিবন্ধিত হওয়া দুটি কোম্পানির নাম রয়েছে। যৌথ মালিকানায় ওশান আইস শিপিং, সাউদার্ন আইস শিপিং ও প্রিয়াম শিপিং ১৯৯৯ থেকে ২০০১ সালের মধ্যে নিবন্ধিত।

পানামা, প্যারাডাইস ও অফশোর মিলে লিকস মিলে এখন পর্যন্ত ৮৯ বাংলাদেশির নাম প্রকাশ করেছে আইসিআইজে।

এবারের তালিকায় বাংলাদেশের বাইরে থেকেও ভুয়া নাম ও নথিপত্রে বেশ কয়েকজন অফশোর কোম্পানি খুলেছেন। ভারত, ভিয়েতনাম, আয়ারল্যান্ড, রাশিয়া ও সুইডেন থেকেও গোপনে অর্থ পাচার করেছে বাংলাদেশিরা।